অর্থনীতি

যানজট নিরসনে ঢাকায় ৭টি ফ্লাইওভার উদ্বোধন

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

রবিবার, ২৪ মার্চ, ২০২৪
যানজট নিরসনে ঢাকায় ৭টি ফ্লাইওভার উদ্বোধন
রাজধানীর যানজট নিরসনে বৃহত্তর ঢাকা সাসটেইনেবল আরবান ট্রান্সপোর্ট প্রজেক্টের (বিআরটি, গাজীপুর-বিমানবন্দর) অংশ হিসেবে আনুষ্ঠানিকভাবে সাতটি ফ্লাইওভার উদ্বোধন করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রোববার, ২৪ মার্চ, ২০২৪,  মন্ত্রণালয়ের সভাকক্ষ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান করেন তিনি।
মন্ত্রী কাদের ট্রাফিক প্রবাহ সহজ করতে, বিশেষ করে ঈদের ছুটিতে বাড়িগামী যাত্রীদের স্বস্তিতে এই ফ্লাইওভারগুলোর তাৎপর্য তুলে ধরেন। প্রকল্পটি বাস্তবায়নের সময় বিলম্ব এবং চ্যালেঞ্জের সম্মুখীন হওয়া সত্ত্বেও, তিনি এর আসন্ন সমাপ্তির বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন, ইতিমধ্যে ৯১ শতাংশ অগ্রগতি অর্জিত হয়েছে।
নতুন উদ্বোধন করা ফ্লাইওভার, যার মধ্যে রয়েছে ৩২৩ মিটার বিমানবন্দর ফ্লাইওভার উভয় পাশে, ১৮০ মিটার জসিমউদ্দিন ফ্লাইওভার এবং অন্যান্য, শহুরে পরিবহন পরিকাঠামো উন্নত করার প্রচেষ্টায় একটি উল্লেখযোগ্য মাইলফলক চিহ্নিত করে৷
প্রাথমিকভাবে চার বছরে সমাপ্ত হওয়ার জন্য নির্ধারিত ছিল, প্রকল্পটি বাধার সম্মুখীন হয়েছে যার ফলে ১২ বছরেরও বেশি সময় ধরে দীর্ঘ সময়সীমার দিকে পরিচালিত হয়েছে। বর্ধিত সময়কাল এবং বর্ধিত ব্যয়, যা ৪২৬৮ কোটি ৩২ লাখ ৪৩ হাজার টাকায় উন্নীত হওয়া সত্ত্বেও, গাজীপুর-ঢাকা করিডোর বরাবর যানজট নিরসনে প্রকল্পটির লক্ষ্য সর্বোপরি রয়ে গেছে।
প্রকল্পের পরিধির মধ্যে রয়েছে গাজীপুর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত ফ্লাইওভার নির্মাণ। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ এবং সড়ক ও জনপথ বিভাগ সংশ্লিষ্ট বিভাগগুলির তত্ত্বাবধান করে।
ওবায়দুল কাদের বছরের শেষ নাগাদ বিআরটি করিডোর বরাবর বাস সার্ভিস চালু করার আশাবাদ ব্যক্ত করেন, নগরের গতিশীলতা আরও বাড়বে এবং যাত্রীদের ভ্রমণের সময় কমবে। একবার সম্পূর্ণরূপে চালু হলে, বিআরটি প্রকল্পটি ১০০টি আর্টিকুলেটেড বাসের মাধ্যমে প্রতি ঘন্টায় ২৫০০০ যাত্রী থাকার ব্যবস্থা করবে, যা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মতো গুরুত্বপূর্ণ ধমনী রুটে যানজট কমিয়ে দেবে বলে আশা করা হচ্ছে।
চ্যালেঞ্জের সম্মুখীন হওয়া সত্ত্বেও, এই ফ্লাইওভারগুলোর উদ্বোধন নগর পরিবহন অবকাঠামো উন্নত করতে এবং বৃহত্তর ঢাকা এলাকার বাসিন্দাদের জীবনযাত্রার মান উন্নয়নে সরকারের প্রতিশ্রুতিতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।