দামি খাবার

প্রতিদিন ১ লাখ টাকার বেশী ইফতারে বিক্রি "বড় বাপের পোলায় খায়"

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪
প্রতিদিন ১ লাখ টাকার বেশী  ইফতারে বিক্রি "বড় বাপের পোলায় খায়"
কবির চৌধুরী জয়
বড় বাপের পোলায় খায়, ঠোংগা ভইরা ভইরা লইয়া যায় এমনি হাক ডাক করে সাজ সাজ রবে  পুরান ঢাকার চকবাজারের শাহী মসজিদের সামনে শতবর্ষী এ ইফতারের বাজারে বিক্রি হচ্ছে পুরান ঢাকার ঐতিহ্যবাহী খাবার বড় বাপের পোলায় খায়।

ভ্যাপসা গরমে, রোজা থেকে ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে মানুষ কিনছেন পুরান ঢাকার চকবাজারের সেই বিখ্যাত বড় বাপের পোলায় খায়। যদিও এর আদি নাম শেখ চিরাকা ভার্তা। পাকিস্তান সময়ের পর অনেকেই বলত এই খাবার বড় বাপের পোলারা খায় সেই থেকে বর্তমানে খাবারটির নাম পাল্টে হয়েছে বড় বাপের পোলায় খায়। ব্রিটিশ আমলে কাঁঠাল পাতার দাওনাতে বিক্রি হতো এই  বড় বাপের পোলায় খায়।

একদিকে চারজন মানুষের বেতি ব্যস্ততা চলছে মুরগির মাংসসহ সুতি কাবাব এবং নানান ধরনের মাংসগুলোকে হাত দিয়ে ছিড়ে ছিড়ে টুকরো করার, তার পাশেই বিভিন্ন ধরনের মসলাগুলোকে মিহি করে তৈরি করা হচ্ছে মিশ্রণে মেশানোর জন্য।অন্য দিকে মোহাম্মাদ বড় একটি পাত্রতে ডালসহ সকল মাংসের টুকরো এবং ১২ রকমের মসলা দিয়ে মিশ্রণগুলো একসাথে মেখে মেখে একের পর এক প্যাকেটে ভরে, তুলে দিচ্ছে ঢাকা সহ দূরদূরান্ত থেকে ইফতার কিনতে আশা ক্রেতাদের হাতে। 

বড় বাপের পোলায় খায় এর বিক্রেতা মোহাম্মাদ দূরবীন নিউজকে জানান,৭৮ বছর থেকে তাদের দোকানে বিক্রি হয়ে আসছে বড় বাপের পোলায় খায়, পাকিস্তানি আমলে  তার বড় আব্বা, এরপর তার দাদা এবং পরে তার বাবা এবং বাবার থেকে শিখে আমি  টিকিয়ে রেখেছি এই ঐতিহ্যবাহী খাবার বানানো ও বিক্রি।

তিনি আরো বলেন, গরু বাদে এখানে থাকে বারো রকমের উপাদান এবং বারো রকমের মসলা। এর মধ্যে রয়েছে মুরগি, ডিম,ডাল,ঘি, খাসির কলিজি, খাসির মগজ, খাসির কাবাব,সুতি কাবাব, খাসির লেগসহ আরও ১২ রকমের মসলা। 

বড় বাপের পোলায় খায় পুরান ঢাকার ঐতিহ্যবাহী এ খাবারটি খেতে আসছেন অনেক মানুষ। কেউ প্রথম কিনছেন কেউবা প্রতিদিনি খাচ্ছেন এ মুখরোচক খাবারটি।
খাবার কিনতে আসা হাসান জানান, তারা প্রতিদিনই এই বড় বাপের পোলা খান ,খেতেও দারূন স্বাদ লাগে ।একদিন যদি না খাই তাহলে মনে হয় ইফতারির যেন পরিপূর্ণতা পেলো না ।

বারো ধরনের উপকরণ এবং ১২ রকমের মসলা মিশ্রিত এই খাবারটি প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮০০ টাকা দরে এবং প্রতিদিন এখানে ১ লাখ টাকারো বেশী বিক্রি হয় এ বড় বাপের পোলায় খাবারটি।

প্রতিদিন যোহরের পর থেকেই রাস্তার দুই ধার ধরেই পসরা সাজানো শুরু করে এই পুরান ঢাকার চকবাজারের শাহী মসজিদের সামনে বসা ইফতারের দোকান গুলো। বিক্রি চলে ইফতারের আগ পর্যন্ত। ঢাকার বিভিন্ন প্রান্ত ছাড়াও দূর-দূরান্ত থেকে মানুষ আসে ঐতিহ্যবাহী এই ইফতার কেনার জন্য।