তথ্যপ্রযুক্তি

পানির দামে নোকিয়ার নতুন ফোন

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

বুধবার, ৫ এপ্রিল, ২০২৩
পানির দামে নোকিয়ার নতুন ফোন

সম্প্রতি নিজেদের C12 সিরিজের আরো একটি সাশ্রয়ী মূল্যের ফোন বাজারে এনেছে নোকিয়া। Nokia C12 Plus নামের এ ফোনটিতে দামের তুলনায় অত্যাধুনিক সব ফিচারের দেখা মিলবে।

আকর্ষণীয় এই ফ্ল্যাগশিপ ফোনটিতে থাকবে, ৬ দশমিক ৩ ইঞ্চির এইচডি প্লাস আইপিএস এলসিডি ডিসপ্লে, যেটির রেজোলিউশন হচ্ছে ৭২০ বাই ১৫২০ পিক্সেল।
 
নতুন এই স্মার্টফোনের ব্যাটারি ব্যাকআপও দুর্দান্ত। ৪ হাজার mAh রিমোভেবল ব্যাটারির সঙ্গে এতে দেওয়া হয়েছে ফাস্ট চার্জিং সাপোর্ট, যার সাহায্যে খুব তাড়াতাড়ি ব্যাটারি ফুল চার্জ করা যাবে।

পারফরম্যান্সের জন্য এতে দেওয়া হয়েছে একটি অক্টা-কোর Unisoc প্রসেসর। সফটওয়্যার হিসেবে অ্যান্ড্রয়েড ১২ গো এডিশন অপারেটিং সিস্টেম মিলবে এতে।

নোকিয়া সি১২ প্লাস ফোনটি লঞ্চ হয়েছে ২ জিবি র‍্যাম এবং ৩২ জিবি অনবোর্ড স্টোরেজ নিয়ে। 

সেই সঙ্গে রয়েছে এক্সপ্যান্ডেবল স্টোরেজের সুবিধা। অর্থাৎ ব্যবহারকারীর চাহিদা অনুযায়ী মাইক্রো এসডি কার্ডের সাহায্যে ফোনের স্টোরেজের পরিমাণ বাড়ানো যাবে।

এতে রয়েছে ৮ মেগাপিক্সেলের রেয়ার ক্যামেরা সেনসর। তার সঙ্গে রয়েছে অটোফোকাস ফিচার, এলইডি ফ্ল্যাশ এবং প্যানারোমার মত, উন্নত সব ফিচার, যুক্ত করা হয়েছে ক্যামেরা অপশনে।

এই ফোনের ডিসপ্লের উপর ওয়াটার ড্রপ স্টাইলের একটা কাট আউট থাকছে। সেখানে সেট করা থাকবে সেলফি ক্যামেরা সেনসর।

সেলফি এবং ভিডিও কলিং এর জন্য মিলবে ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা সেনসর। ডুয়াল সিম ম্যানেজমেন্ট রয়েছে এই ফোনে। 

এছাড়া কানেক্টিভিটি হিসেবে পাওয়া যাবে ওয়াই-ফাই, ব্লুটূথ ৫.২, মাইক্রো ইউএসবি পোর্ট এবং একটি ৩.৫ মিলিমিটারের হেডফোন জ্যাকের সাপোর্ট।

 লাইট মিন্ট, চারকোল ও ডার্ক সিয়ান এই তিনটি কালার ভেরিয়েন্ট এ গ্রাহকদের মাতিয়ে রাখবে আকর্ষণীয় এই হ্যান্ডসেটটি।

ভারতের বাজারে নোকিয়া সি১২ প্লাস ফোনের ২ জিবি র‌্যাম ও ৩২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ৭,৯৯৯ টাকা। বাংলাদেশের মুদ্রায় যা দাঁড়ায় ১০২৫৮ টাকা।

এছাড়া ২ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ, ৩ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের মূল্য রাখা হয়েছে যথাক্রমে ৬,৯৯৯ টাকা ও ৭,৯৯৯ টাকা।

এর আগের ভার্সন নোকিয়া সি১২ এর ২ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৫,৯৯৯ টাকা। এতে ৩,০০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে। 

আকর্ষণীয় এই হ্যান্ডসেট গুলোর ফিচার এবং স্পেসিফিকেশন দেখে বোঝা গিয়েছে, নোকিয়া নিজেদের বিজনেস মডেল বা ব্যবসার ধরনে, আমূল-পরিবর্তন আনতে যাচ্ছে।

একসময় গোটা বিশ্বের প্রযুক্তি বাজারে দাপট দেখাতো নোকিয়া। মোবাইলের বাজারে, প্রায় ৯০ শতাংশই নিজেদের দখলে রেখেছিল বিশ্ববিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠানটি। 

মাঝের কয়েক বছর আইফোন, স্যামসাং, শাওমির মতো মোবাইল কোম্পানিগুলো, নোকিয়ার জায়গা নিয়ে নিয়েছিলো।

তবে আবার নতুন উদ্যমে জেগে উঠেছে HMD Global মালিকাধীন সংস্থাটি। একের পর এক মিডেল থেকে শুরু করে হাই রেঞ্জের স্মার্টফোন লঞ্চ বিশ্ববাসীর কাছে আবারও উজ্জ্বল হয়ে উঠছে নোকিয়া।

নিজের সোনালী অতীতকে আরও একবার বাজিয়ে নিতে চাইছে, পুরোনো ফোন নির্মাতা সংস্থাটি।

 ৬০ বছর পর, পরিবর্তন লরা নতুন লোগোয়, পুরোনো গৌরব ফিরে পাওয়ার আশায়, এত বছর পর আবারও, “নোকিয়া” হ্যান্ডসেট লঞ্চের সিদ্ধান্ত নিয়েছে বলেই মনে করছেন, টেক বিশ্লেষকরা।