তথ্যপ্রযুক্তি

কি করলে আইফোনের ব্যাটারি ভালো থাকবে বেশিদিন

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

সোমবার, ২৭ মার্চ, ২০২৩
কি করলে আইফোনের ব্যাটারি ভালো থাকবে বেশিদিন

উন্নত দেশগুলোর মতো বাংলাদেশের বাজারেও বেশ জনপ্রিয়তা পেয়েছে অ্যাপলের আইফোন। দামি এ ডিভাইসটি মূলত উচ্চবিত্তদের প্রথম পছন্দ থাকলেও এখন মধ্যবিত্তরাও এন্ড্রয়েড ছেড়ে দিন দিন অ্যাপলের দিকে ঝুঁকছেন। 
এন্ড্রয়েড থেকে বেশ কিছু সার্ভিসে এ্যাপল এগিয়ে থাকলেও এটির ব্যাটারি নিয়ে অভিযোগ আছে অনেক ক্রেতারই। 
আইফোন চালাচ্ছেন, কিন্তু ব্যাটারি হেলথ নিয়ে ঝামেলায় পড়েননি, এমন ব্যবহারকারী খুব কমই পাওয়া যাবে। বিশেষ করে যারা প্রথমবার আইফোন ব্যবহার করছেন, তারা সবচেয়ে বেশি সমস্যায় পড়েন।
এ্যাপল কোম্পানি, ফোনের ব্যাটারি ক্যাপাসিটি না বাড়ালেও , আইফোনের মধ্যে থাকা সেটিংস ও কিছু নিয়ম মেনে চললে যে কোনো আইফোন থেকেই ভালো ব্যাটারি ব্যাকাপ পাওয়া সম্ভব।
আইফোনের ব্যাটারি হেলথ বাড়াতে ‘Dark Mood’ ব্যবহার খুবই কার্যকরী। ‘Dark Mood’ চালু থাকলে তা চোখের জন্য বেশ আরামদায়ক হয়, পাশাপাশি কম ব্যাটারি পাওয়ার ব্যবহার করে।
এই Mood ব্যবহারে স্ক্রিনে অনেক অপ্রয়োজনীয় কালার অফ থাকার কারণে অপেক্ষাকৃত কম ব্যাটারি ব্যবহৃত হয়, ফলে ব্যাটারি ব্যাকাপ বৃদ্ধি পায়।
জরুরী প্রয়োজনে ব্যাটারি লাইফ কিছুটা বাড়াতে ‘Low Power Mood’ অনেক কাজে আসে। ‘Low Power Mode’ চালু থাকলে ‘Email Fetching’, ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ অটো-ডাউনলোড, ইত্যাদি ব্যাকগ্রাউন্ড প্রসেস বন্ধ হয়ে যায়। ফলে আরো অতিরিক্ত কিছু সময় ফোন অন থাকতে পারে।
 Battery Usage সেকশনে খেয়াল করলে দেখা যাবে , ‘Home Screen & Lock Screen’এর ব্যাটারি ইউসেজ, অপেক্ষাকৃত বেশি হয়ে থাকে। এর কারণে ফোনের অটো-লক সেটিংসে নির্দিষ্ট টাইম সেট করে দেওয়া ভালো। এতে অপেক্ষাকৃত বেশি ব্যাটারি লাইফ পাওয়া যায়। 
স্ক্রিন ব্রাইটনেস ‘adjust’ করেও আইফোনের ব্যাটারি লাইফ ভালো রাখা যায়। কন্ট্রোল সেন্টার থেকে খুব সহজে স্ক্রিনের ব্রাইটনেস এডজাস্ট করা যাবে।
আইফোনের ব্যাটারি হেলথ ভালো রাখার গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, ফোনের তাপমাত্রা নিয়ন্ত্রণ রাখা। অ্যাপল এর প্রদত্ত তথ্যমতে, আইফোন ও অনান্য অ্যাপল ডিভাইসের জন্য আদর্শ এমবিয়েন্ট তাপমাত্রা হলো ৬২ ডিগ্রি ফারেনহাইট থেকে ৭২ ডিগ্রি ফারেনহাইট বা ১৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ২২ ডিগ্রি সেলসিয়াস। 
৯৫ ডিগ্রি ফারেনহাইট বা ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ফোনের ব্যাটারি ক্যাপাসিটির স্থায়ীভাবে ক্ষতি করতে পারে। অর্থাৎ ফোন ব্যবহারের সময় এর তাপমাত্রা ৩৫ ডিগ্রির বেশি হয়ে গেলেই ফোন ব্যবহারে কিছুটা বিরতি দিতে হবে, এতে ব্যাটারি বেশিদিন কাজ করবে। 
ব্যাটারি হেলথ বাড়াতে অপ্রয়োজনীয় এ্যাপের নোটিফিকেশন বন্ধ রাখা যেতে পারে। যে কোনো অ্যাপের নোটিফিকেশন চালু থাকলে উক্ত অ্যাপের লেটেস্ট নোটিফিকেশনের জন্য ব্যাটারি ও ডাটা ব্যবহার করে সিস্টেম। 
তাই অপ্রয়োজনীয় অ্যাপ সমূহের নোটিফিকেশন বন্ধ রেখে আইফোনের ব্যাটারি উল্লেখযোগ্যহারে সেভ করা যায়।
চার্জ দেওয়ার সময় কয়েকটি বিষয় ভালো করে খেয়াল রাখতে হয়। আইফোনে ব্যবহৃত লিথিয়াম আয়ন ব্যাটারির লাইফ নির্ভর করে উক্ত ব্যাটারি কিভাবে চার্জ করা হয়েছে তার উপর। 
সবসময় অফিশিয়াল ব্যাটারি এডাপ্টার ব্যবহার করলে ব্যাটারি ও বিদ্যুত প্রবাহের মধ্যে সামঞ্জস্যতা থাকে। ফলে ব্যাটারি দীর্ঘস্থায়ী হয়। আদর্শ তাপমাত্রার হেরফের বা ওভারচার্জিংএর কারণে আইফোনের ব্যাটারি লাইফে প্রভাব পড়তে পারে।
ফোন কেসের মধ্যে রেখে চার্জ করার কারণে অনেক সময় ওভারহিট হতে দেখা যায়। এমন কিছু হলে আইফোন চার্জ করার সময় বাড়তি কভারটি খুলে রাখতে পারেন। এতে ব্যাটারি ভালো থাকবে। 

তবে সময়ের সঙ্গে ব্যাটারির পারফরম্যান্স কমতে থাকে, সেটি ধীরে হোক কিংবা দ্রুত, এটিই স্বাভাবিক। কারণ ব্যাটারির ধর্মই এমন, এতে কখনোই একই পারফর্ম্যান্স পাওয়া সম্ভব না।