তথ্যপ্রযুক্তি

চোখ ধাঁধানো আউটলুকে রেডমির নতুন ফোন

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

রবিবার, ২৬ মার্চ, ২০২৩
চোখ ধাঁধানো আউটলুকে রেডমির নতুন ফোন
চোখ সরানো যাবেনা Redmi Note 12 সিরিজের নতুন ফোরজি ফোন থেকে। আকর্ষণীয় স্পার্কলিং কালারের সাথে ভারতের বাজারে লঞ্চ হতে যাচ্ছে অভিনব ডিজাইনের এ ফোনটি।

লঞ্চের আগেই কোম্পানির তরফ থেকে এর ফিচার, ডিজাইন ও কালার ভ্যারিয়েন্টের টিজার প্রকাশ করা হয়েছে।

নীল গোলাপি এবং সোনালী রঙের মিশ্রণে দুর্দান্ত আউটলুক, এটিকে স্মার্টফোন প্রেমীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত করেছে।

আকর্ষণীয় এই ফ্ল্যাগশিপ ফোনে থাকবে, 6.7 ইঞ্চির Super AMOLED ডিসপ্লে, যেটি 120Hz রিফ্রেশ রেট, 240 Hz টাচ স্যাম্পলিং রেট ও 1200 নিটস ব্রাইটনেস সাপোর্ট করবে।

FHD+ রেজোলিউশন সম্পন্ন ডিসপ্লেটি ব্যবহারকারীকে সর্বোচ্চ স্বাচ্ছন্দ্য দেবে।  এছাড়াও এতে আলাদা ব্যাচ প্রয়োগ করা যেতে পারে, যার ফলে বাইরের স্ক্রিন নানা রূপে বদলে যেতে পারে৷

5000mAh ব্যাটারির সঙ্গে ফোনটিতে থাকতে পারে, 33 ওয়াটের ফাস্ট চার্জিং সাপোর্ট, যার সাহায্যে খুব তাড়াতাড়ি ব্যাটারি ফুল চার্জ করা যাবে।

ব্যাটারির মতো ক্যামেরাতেও দেয়া হয়েছে বাড়তি নজর। ইচ্ছা মতো ফটোগ্রাফিও করা যাবে এই স্মার্টফোন দিয়ে। 

ছবি তোলার জন্য ব্যাক প্যানেলে দেওয়া হয়েছে আয়তকার রিয়ার ক্যামেরা সেটআপ। যার মধ্যে তিনটি ক্যামেরা ও এলইডি ফ্ল্যাশ থাকবে।

প্রাইমারি ক্যামেরায় পাওয়া যাবে 50 মেগাপিক্সেল সেন্সর। সঙ্গে থাকবে একটি 8 মেগাপিক্সেল আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা এবং একটি 2 মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা শ্যুটার। সেলফি ও ভিডিও কলের জন্য এতে মিলবে 13 মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।

পারফরম্যান্সের জন্য Redmi Note 12 4G ফোনে ব্যবহার করা হয়েছে অ্যাড্রেনো 610 জিপিইউ সহ একটি অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন 685 প্রসেসর। এটি ফোনকে ল্যাপটপের সঙ্গে টেক্কা দিতে সাহায্য করবে।

শাওমি এক্সিকিউটিভ রেডমি নোট 12 4G ফোনটি 4 জিবি র‌্যাম ও 128 জিবি পর্যন্ত স্টোরেজ সহ পাওয়া যাবে।

আবার মাইক্রো এসডি কার্ড স্লটের মাধ্যমে স্টোরেজ 1TB পর্যন্ত‌ সাপোর্ট করবে। ফোনটি অ্যান্ড্রয়েড  13 ভিত্তিক MiUi 14 কাস্টম স্কিনে চলবে। 

আধুনিক যুগের সকল স্মার্টফোনগুলোর মতো এতেও মিলবে ডুয়েল সিম ম্যানেজমেন্ট। সিম ট্রে টি, ডিভাইসের বাম প্রান্তে অবস্থিত।

এছাড়া কানেক্টিভিটি অপশনের মধ্যে সামিল রয়েছে ব্লুটুথ, WI-FI, GPS, ডুয়েল সিম ম্যানেজমেন্ট, USB Type c পোর্ট ও 3.5mm হেডফোন জ্যাক

নিরাপত্তার জন্য এতে সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ। জল ও ধুলো প্রতিরোধের জন্য পাওয়া যাবে আইপি 53 রেটিং। 

জানা গেছে, আগামী ৩০ মার্চ ভারতের বাজারে আত্মপ্রকাশ করবে দুর্দান্ত কালার ভ্যারিয়েন্টের এ হ্যান্ডসেটটি।

4 জিবি র‌্যাম এবং 64 জিবি স্টোরেজে এই ফোনের বেইজ মডেলটি কিনতে খরচ হতে পারে 199 ইউরো। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২২,৪৭৩ টাকা।

অসাধারণ সফটওয়্যার এক্সপেরিয়েন্স ও নজর কাড়া ডিজাইনের পাশাপাশি, বাজেট ফ্রেন্ডলি হবার কারনে, গ্রাহকের মনে জায়গা করে নিয়েছে চীনা ইলেকট্রনিক কোম্পানি শাওমির  রেডমি হ্যান্ডসেট সিরিজ গুলো।

বাংলাদেশের প্রিমিয়াম অ্যান্ড্রয়েড স্মার্টফোন মার্কেটেও প্রচুর পরিমাণে বিক্রি হয় এ কোম্পানির ফোন। ভিন্ন ভিন্ন ফিচারের স্মার্টফোন বাজারে এনে, বিশ্ববাজারে নিজেদের অবস্থান পাকাপোক্ত করে নিয়েছে চীনা সংস্থাটি।