তথ্যপ্রযুক্তি

৬ কোটিতে বিক্রি হচ্ছে উড়ন্ত মোটরসাইকেল।

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩
৬ কোটিতে বিক্রি হচ্ছে উড়ন্ত মোটরসাইকেল।
ছয় কোটি টাকায় উড়ন্ত মোটরসাইকেল বিক্রি হচ্ছে জাপানের বাজারে। সড়কের পাশাপাশি আকাশে উড়তে পারে এটি।রাস্তার যান আকাশে উড়তে দেখে হতবাক অনেকেই।বাইকটি চালাতেও বেশ আরামদায়ক বলে জানা যায়। দেড় মিটার উচ্চতর এই বাইক ওজনে ৩০০ কেজি। উড়ার সময় এটি ১০০ কেজি ওজন সহজেই বহন করতে পারে।একবার ফুলচার্জ করলেই ঘণ্টায় সর্বোচ্চ ১০০ কিলোমিটার গতিতে ৪০ মিনিট পর্যন্ত উড়তে পারে এটি।মাত্র কয়েক সেকেন্ডের ব্যবধানে শূন্যে উড়তে পারে এই বাইক। 

উড়ন্ত বাইকটি লম্বায় প্রায় ১২ ফুট, চওড়ায় ২ দশমিক ৪ মিটার। প্রতিটি বাইকে আছে একটি শক্তিশালী ইঞ্জিন এবং ব্যাটারিচালিত চারটি মোটর। মূলত বাহনটির ডিজাইন করা হয়েছে কোয়াড-কপ্টার এর নকশার অনুকরণে। 

মোটরসাইকেলটিতে রয়েছে দুই ধরণের মোড। একটি হচ্ছে, রাইডিং মোড। এই মোডে রেখে সড়কে চালানো যায়। দ্বিতীয় মোড হচ্ছে, ফ্লাইং মোড। সড়ক থেকে ওড়ার জন্য এই মোড ব্যবহার করতে হয়।

যানজট নিরসনে জাপানের রাজধানী টোকিওতে নিয়ে আসা হয়েছে এই বাইক। টোকিও বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ নগরীর একটি। যানজট সেখানে নিত্যদিনের ঘটনা। সেখানে এক স্থান থেকে অন্য স্থানে চলাচল করা বড়  একটি সমস্যা। এই সমস্যা থেকে কিছুটা হলেও রেহাই দিবে এই বাইক। 

তাছাড়া, দুর্গম এলাকায় বিভিন্ন দুর্যোগ ও দুর্ঘটনায় আটকে পড়া মানুষকে উদ্ধারে উদ্ধারকর্মীরা এই উড়ন্ত বাইক ব্যবহার করতে পারবেন।  বাইকটিকে বলা হচ্ছে 'শহুরে গতিশীলতার ভবিষ্যৎ'। নাম দেয়া হয়েছে এক্সট্যুরিসমো হোভারবাইক।আকাশচুম্বী দামের কারণে বাইকটি ক্রয় করা অনেকের হাতের নাগালের বাইরে। 

তবে ছোট আকারের বৈদ্যুতিক মডেলটির  দাম কমিয়ে ৫০ হাজার মার্কিন ডলারে নামিয়ে আনার চেষ্টা চলছে। যদিও এটি করতে মোটামুটি ২ থেকে ৩ বছর সময় লাগতে পারে। 

তাছাড়া হোভারবাইকটি বর্তমানে বিকট শব্দ করে, যদিও নির্মাতা কোম্পানি এটিকে ভবিষ্যতে কমিয়ে আনার ব্যাপারে লক্ষ্য রাখবে বলে জানিয়েছে।

উড়ন্ত বাইকের ধারনা অবশ্য একেবারে নতুন নয়। ইফেক্ট-৩, সাইবারপাঙ্ক-২০৭৭, হিরোস অফ দ্য স্ট্রম সহ বিখ্যাত কিছু ভিডিও গেমসে এবং  টেলিভিশন শো 'কামেন রাইডার রিভাইস' এ  ধরনের উড়ন্ত বাইক দেখা গেছে। 

একজন চালক এই বাইক চালানোর অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে বলেন, চালানোর সময় এক রোমাঞ্চকর অনুভূতির সৃষ্টি হয়। যেন বৈজ্ঞানিক কল্পকাহিনী থেকে বেরিয়ে আসা কোন কাল্পনিক বাহন। গতিবিধির ওপর লক্ষ রেখে, বাইকটি বেশ ভালোভাবে নিয়ন্ত্রন করা যায়। 

উড়ন্ত বাইকটি নিয়ে এসেছে নতুন এক জাপানি অটোমোবাইল সংস্থা। এয়ারউইনস ট্যাকনোলজিস নামক প্রতিষ্ঠানটি প্রথমবারের মতো  এ ধরনের হোবার বাইক নির্মাণ করেছে। 

এটি তৈরিতে টোকিওভিত্তিক ওই প্রতিষ্ঠানটির সঙ্গে রয়েছে বহুজাতিক ইলেক্ট্রনিক কোম্পানি মিতসুবিশি ও ফুটবলার কেইসুকে হোন্ডা।জাপানের পর এবার যুক্তরাষ্ট্রের বাজারে আসতে যাচ্ছে এই উড়ন্ত মোটরসাইকেল। 

জাপানের প্রযুক্তি প্রতিষ্ঠান ‘এয়ারউইন্স’-এর হাত ধরে চলতি বছর ‘এক্সটুরিসমো' নামে উড়ন্ত মোটরসাইকেলটি যুক্তরাষ্ট্রের বাজারে আসতে পারে বলে জানা গেছে।

এক্সটুরিসমো’ হোভারবাইক এরই মধ্যে জাপানের বাজারে বিক্রি শুরু হলেও, যুক্তরাষ্ট্রের বাজারে এটির একটি ছোট সংস্করণ আসবে বলে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান এয়ারউই।  

উড়ন্ত মোটরসাইকেল এর উদ্ভাবনের মাধ্যমে  ট্রান্সপোর্টেশনে এক যুগান্তকারী পরিবর্তন ঘটেছে। ধারণা করা হচ্ছে, সারাবিশ্বে এটি জনপ্রিয়তা লাভ করবে।