ধর্ম

সৌদি আরবে পৌঁছেছেন ১৯৪৩ হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

সোমবার, ২২ মে, ২০২৩
সৌদি আরবে পৌঁছেছেন ১৯৪৩ হজযাত্রী

চলতি বছর পবিত্র হজ পালনের জন্য বাংলাদেশ থেকে এখন পর্যন্ত এক হাজার ৯৪৩ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন।

আজ এ তথ্য জানান বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার। 

তিনি জানান, রোববার (২১ মে) ৫টি হজ ফ্লাইটের মাধ্যমে সর্বমোট ১৯৪৩ জন হজযাত্রী পরিবহন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বাংলাদেশ থেকে এ বছর ৬১ হাজার ১১১ জন সম্মানিত হজযাত্রীকে পবিত্র ভূমিতে পৌঁছে দেবে বিমান। আগামী ২২ জুন বিমানের প্রি-হজ ফ্লাইট শেষ হবে।

এ পর্যন্ত হজের জন্য মোট ভিসা ইস্যু হয়েছে ২৯ হাজার ১০৪টি। এর মধ্যে সরকারি ব‍্যবস্থাপনার হজযাত্রী ভিসা ১৬ শতাংশ এবং বেসরকারি ব‍্যবস্থাপনার হজযাত্রী ভিসা ৮৪ শতাংশ।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবে যাওয়া হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনার ৮৩০ জন ও বেসরকারি ব্যবস্থাপনার ৬৯৬ জন রয়েছেন।

হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার ফ্লাইট গত ২১ মে শুরু হয়। সৌদি আরবে যাওয়ার শেষ ফ্লাইট ২২ জুন। অন্যদিকে হজ শেষে দেশে ফেরার ফ্লাইট শুরু হবে আগামী ২ জুলাই। হজযাত্রীদের ফিরতি ফ্লাইট শেষ হবে ২ আগস্ট।

ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, সর্বমোট ২৯ হাজার ১০৪টি ভিসা ইস্যু করা হয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ভিসা পেয়েছে ১৬ শতাংশ, বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীরা পেয়েছে ৮৪ শতাংশ।

এবার বেসরকারি ব্যবস্থাপনায় হজ কার্যক্রম পরিচালনার জন্য ৬০৩টি এজেন্সি অনুমোদন দেওয়া হয়েছে বলেও ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়।