ধর্ম

আফতাবনগরে বৃষ্টির জন্য শায়খ আহমাদুল্লাহর ইসতিসকার নামাজ আদায়।

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

সোমবার, ১৭ এপ্রিল, ২০২৩
আফতাবনগরে বৃষ্টির জন্য শায়খ আহমাদুল্লাহর ইসতিসকার নামাজ আদায়।
দেশ জুড়ে চলছে তীব্র দাবদাহ। তীব্র গরমে বেঁচে থাকাই দায় হয়ে গেছে শিশু থেকে শুরু করে বৃদ্ধদের। গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। 

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা কয়েক যুগ আগের রেকর্ড ছাড়িয়েছে। বাতাস লাগলেই মনে হয় যেন আগুনের ছিটা আঘাত হানছে। কোথাও কোথাও ৪২ ডিগ্রি ছুঁয়েছে তাপমাত্রা।  

অতি খরা ও অতিরিক্ত তাপমাত্রায় খাল, বিল, পুকুর শুকিয়ে যাচ্ছে। কোথাও কোথাও মাঠঘাট ফেটে চৌচির হয়ে গেছে। পবিত্র রমজান মাসে এই অবস্থায় রোজা রাখতেও নাভিশ্বাস উঠে যাচ্ছে সাধারণ মানুষের। এরপরও  ক’দিন যাবত বৃষ্টির দেখা নেই।

আর কয়েকদিন এমন অবস্থা থাকলে দেশে তাপমাত্রাজনিত জরুরি অবস্থা ঘোষণার প্রয়োজন হতে পারে বলে মনে করছে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়। 

 আর এমন অবস্থায় বৃষ্টি কামনায় মুসল্লিদের নিয়ে ইসতিসকার নামাজ আদায় করলেন আস সুন্নাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান শায়খ আহমাদুল্লাহ।

আজ ১৭ এপ্রিল সোমবার সকাল ১০টায় রাজধানীর আফতাবনগরের এল ব্লক খেলার মাঠে ইসতিসকার সালাত অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন কয়েক'শ মুসল্লী। 

নামাজ চলাকালীন একটি ভিডিওতে দেখা যায়, ইমামতি করেন শায়খ আহমাদুল্লাহ। সেখানে কয়েক'শ মুসল্লি সারিবদ্ধভাবে দাঁড়িয়ে নামাজ আদায় করছেন। নামাজ শেষে অনাবৃষ্টি এবং গরম থেকে মুক্তির জন্য মহান আল্লাহর রহমত কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাতে মুসল্লিরা অঝোরে চোখের জল ছেড়ে দেন এবং তওবা ও ক্ষমাপ্রার্থনা করেন।


 পরে আরবিতে খুতবা দেন তিনি। যেখানে তীব্র গরমের কথা উল্লেখ করে আল্লাহর কাছে বৃষ্টির প্রার্থনা করেন।

এর আগে গতকাল রোববার নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে নামাজে অংশ নেওয়ার জন্য আহ্বানও জানিয়েছিলেন শায়খ আহমাদুল্লাহ। ওই পোস্টে তিনি লিখেছেন, গরমের তীব্রতা চরমে পৌঁছেছে। জন-জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এরকম পরিস্থিতিতে রাসূলুল্লাহ (সা.) লোকদের নিয়ে ইসতিসকার (বৃষ্টিপ্রার্থনা) সালাত আদায় করতেন। বর্তমান অনাবৃষ্টির সময়ে প্রিয়নবী (সা.)-এর অপ্রচলিত সুন্নাহটি পুনরুজ্জীবিত করা সময়ের দাবি। সবাইকে নিজ নিজ এলাকায় ইস্তিসকার সালাত আদায়ের আহ্বান জানাচ্ছি।


নামাজে অংশ নেওয়া মুসল্লিরা জানান, গরমে অতিষ্ঠ মানুষ। এমন গরম কখনো দেখিনি। এ অবস্থা চলতে থাকলে জীবন দুর্বিসহ হয়ে যাবে। সেজন্য এই দুর্ভোগ থেকে মুক্তি পেতে ইসতিসকার নামাজ আদায় করতে এসেছি। আল্লাহ যেন আমাদের ‍ওপর রহম করেন।