ধর্ম

হজ নিবন্ধনের সময় বাড়াচ্ছে সরকার

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

শুক্রবার, ৩১ মার্চ, ২০২৩
হজ নিবন্ধনের সময় বাড়াচ্ছে সরকার
রেজিস্ট্রেশন কোটা পূরণে না হওয়ায় আরও একবার হজে নিবন্ধনের সময়সীমা বাড়িয়েছে সরকার। নতুন তারিখ অনুযায়ী,  আগামী ৫ এপ্রিল পর্যন্ত হজ নিবন্ধন করা যাবে। 

গতকাল বৃহস্পতিবার (৩০ মার্চ) ধর্ম মন্ত্রণালয়ের এক  সংবাদ বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়,  নিবন্ধনের জন্য সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনের ক্রমিক উন্মুক্ত রয়েছে এবং উভয় ব্যবস্থাপনায় নতুন করে প্রাক-নিবন্ধন করে হজে যাওয়ার সুযোগ আছে। নিবন্ধন কোটা শেষ হয়ে গেলে নিবন্ধনের সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

উল্লেখ্য, চলতি বছরের ৯ জানুয়ারি হজের জন্য সৌদি আরবের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করে সরকার। চুক্তি অনুযায়ী, সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন ও অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

এখন পর্যন্ত সরকারিভাবে ৯ হাজার ৯৩৫ জন এবং বেসরকারিভাবে এক লাখ ৮ হাজার ৩৫১ জন নিবন্ধিত হয়েছেন।  এ বছর ৭০ শতাংশ বাংলাদেশি হজযাত্রী জেদ্দা বিমানবন্দর দিয়ে  এবং বাকি ৩০ শতাংশ মদিনা বিমানবন্দর দিয়ে যাবেন।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় একটি প্যাকেজের মাধ্যমে হজ পালনের নিয়ম রাখা হয়েছে। এবার সরকারিভাবে হজ পালনে খরচ নির্ধারণ করা হয় ৬ লাখ ৮৩ হাজার ১৫ টাকা। এছাড়া যারা বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে হজ পালনে আগ্রহী, তাদের জন্য সর্বনিম্ন খরচ ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। এরসঙ্গে যুক্ত হবে কোরবানির খরচ।

এদিকে, সৌদি আরব বিশ্বব্যাপী হজযাত্রীদের জন্য সার্ভিস চার্জ কমানোর কারণে  সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় হজ প্যাকেজের খরচ ১১ হাজার ৭২৫ টাকা কমিয়েছে সরকার।

১১ হাজার ৭২৫ টাকা বাদ দিয়ে এ বছর হজ করতে সরকারি ব্যবস্থাপনায় হজ পালনকারীদের প্রত্যেককে ছয় লাখ ৭১ হাজার ২৯০ টাকা দিতে হবে। এছাড়া যারা বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন তাদের প্রত্যেককে  দিতে হবে ছয় লাখ ৬০ হাজার ৮৯৩ টাকা।