আন্তর্জাতিক

ইসরায়েলে সাহায্য বন্ধ করতে মার্কিন কংগ্রেসে বিল উত্থাপন

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

রবিবার, ৭ মে, ২০২৩
ইসরায়েলে সাহায্য বন্ধ করতে মার্কিন কংগ্রেসে বিল উত্থাপন
প্রতিষ্ঠার পর থেকেই রাজনৈতিক, অর্থনৈতিক, কূটনৈতিক দিক থেকে ক্রমাগত মার্কিন যুক্তরাষ্ট্রের সাহায্য পেয়ে আসছে ইসরায়েল। এখন পর্যন্ত দেশটিতে প্রতি বছর বড় অঙ্কের মার্কিন সাহায্য পাঠানো হয়। তবে এবার সেই সাহায্য  বন্ধের দাবি তুলেছেন যুক্তরাষ্ট্রের একাধিক আইনপ্রণেতা। দেশটির সংসদীয় নিম্নকক্ষ হাউজ অফ রিপ্রেজেন্টেটিভে এমন একটি বিল উত্থাপন করা হয়েছে। 

ডেমোক্রেটিক কংগ্রেসওম্যান বেটি ম্যাককলাম বিলটি মার্কিন কংগ্রেসে উত্থাপন করেন। অন্তত ১৭ জন ডেমোক্র্যাট এই বিলের প্রতি সমর্থন জানিয়েছেন। এই বিলটি পাশ হলে, ফিলিস্তিনে শিশুদের আটক ও নির্যাতনে ইসরায়েলের সকল প্রকার কার্যক্রম বন্ধ হতে পারে। 

বেটি ম্যাককালামের উত্থাপিত বিলে উল্লেখ করা হয়, যুক্তরাষ্ট্র প্রতি বছর ইসরায়েল সরকারকে কয়েক বিলিয়ন ডলার সহায়তা দিয়ে আসছে। সেই অর্থ যেন শুধু ইসরাইলের নিজস্ব নিরাপত্তা নিশ্চিত করার কাজে ব্যবহার করা হয় তা নিশ্চিত করতে হবে। সেই সাথে নিশ্চিত করতে হবে, এই সহায়তার অর্থ কোনোভাবেই যেন মানবাধিকার লঙ্ঘন, শিশু নির্যাতন ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের মতো ঘৃণীত কাজে অন্যায়ভাবে ব্যবহার করা হবে না।

বেটি ম্যাককলাম কংগ্রেসে জানান, ইসরাইলি বাহিনী প্রতিবছর অন্তত ৭০০ ফিলিস্তিনি শিশুকে অবৈধভাবে আটক করে। যাদের বয়স ১২ থেকে ১৭ বছরের মধ্যে। এইসময় মার্কিন যুক্তরাষ্ট্রের দেয়া সকল সহায়তার ওপর শর্তারোপেরও আহ্বান জানিয়েছেন এই আইনপ্রণেতা। বিল উত্থাপনের পর অবৈধভাবে ফিলিস্তিনি শিশুদের আটকে রাখা এবং অধিকৃত পশ্চিমতীর একতরফাভাবে সংযুক্তি করে নেওয়ার মতো সামরিক কার্যকলাপেরও সমালোচনা করেন তিনি। 

এক বিবৃতিতে বেটি ম্যাককালাম বলেন, মানবাধিকার লঙ্ঘন, পরিবারের বাড়িঘর ভেঙে ফেলা বা ফিলিস্তিনি ভূমি স্থায়ীভাবে সংযুক্ত করার জন্য যুক্তরাষ্ট্রের দেওয়া সহায়তার এক ডলারও যেন ব্যবহার আর না করা যায়। 

উল্লেখ্য, প্রতিবছর মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বড় অঙ্কের সহায়তা পেয়ে থাকে ইসরায়েল। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ শীর্ষস্থানীয় একাধিক মানবাধিকার সংস্থার তথ্য অনুযায়ী, ওয়াশিংটনের পক্ষ থেকে বছরে কমপক্ষে ৩৮০ কোটি ডলারের বেশি সহায়তা পায় ইসরায়েল সরকার।