আন্তর্জাতিক

৮ বছর পর ইয়েমেন যুদ্ধ বন্ধ করার ঘোষণা দিয়েছে সৌদি আরব

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

রবিবার, ৯ এপ্রিল, ২০২৩
৮ বছর পর ইয়েমেন যুদ্ধ বন্ধ করার ঘোষণা দিয়েছে সৌদি আরব
অবশেষে সুদিন ফিরছে ইয়েমেনে, বন্ধ হচ্ছে দীর্ঘদিনের গৃহযুদ্ধ। ৮ বছর পর দেশটিতে যুদ্ধ বন্ধ করার ঘোষণা দিয়েছে সৌদি আরব। সৌদি কর্তৃপক্ষের বক্তব্য অনুযায়ী, চলতি রমজান মাসেই থেমে যাবে তাদের অভিযান।

সৌদির এমন ঘোষণার পর সেখানকার বিদ্রোহী গোষ্ঠীর শীর্ষ পর্যায়ের নেতা মোহাম্মদ আল-বুখাইতি তার দেশ থেকে সংযুক্ত আরব আমিরাতের সেনা প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানিয়েছেন। 

লেবাননের আল মাদাইয়িন টিভির পক্ষ থেকে জানানো হয়, সৌদি সরকারের কর্মকর্তারা ইয়েমেন কাউন্সিলের একাধিক কর্মকর্তাদের সাথে সম্প্রতি এক রুদ্ধদ্বার বৈঠক করেন। এই বৈঠকের আলোকে সিদ্ধান্ত হয়, অতি দ্রুতই ইয়েমেন থেকে সৌদি আরবের সেনা প্রত্যাহার করা হবে। 

শুধুমাত্র সেনা প্রত্যাহারই না, একইসাথে সাবেক প্রেসিডেন্ট আবদা রাবুহ মানসুর হাদির কাছে ক্ষমতাও হস্তান্তর করা হতে পারে। ওই বৈঠকে সৌদি পররাষ্ট্রমন্ত্রী যুবরাজ খালিদ বিন সালমান যুদ্ধের প্রসঙ্গে সৌদি আরবের বর্তমান অবস্থান ব্যক্ত করেন। সেইসাথে সংকট নিরসনে রিয়াদের পক্ষ থেকে একটি শান্তি প্রস্তাবনা উত্থাপন করেন। 

শান্তি প্রস্তাবনা অনুযায়ী, রিয়াদের পক্ষ থেকে ইয়েমেনের সরকারি কর্মকর্তাদের বেতন প্রদান করা হবে। হুদাইদাহ বন্দর খুলে দেয়া হবে এবং ইয়েমেনের বর্তমান আর্থিক সংকট কাটিয়ে ওঠার জন্য পর্যাপ্ত সাহায্যও দেয়া হবে।  

স্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদন অনুসারে, ইয়েমেন ও সৌদি আরবের মধ্যে যে সমঝোতা হয়েছে তার আওতায় চলমান সংকট নিরসনের জন্য কিছু পদক্ষেপ নেওয়া হবে। 

আর এসব পদক্ষেপ দুই ধাপে ঘোষণা করা হবে। প্রথম ধাপের ঘোষণা আসবে ঈদুল ফিতরের আগে এবং অন্যটি, আরেকটি সুবিধাজনক সময়ে ঘোষণা করা হবে। 

এছাড়াও ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠীর বক্তব্য অনুযায়ী, আগামী সপ্তাহে ওমান ও সৌদি আরবের একটি যৌথ প্রতিনিধি দলের ইয়েমেনের রাজধানী সানা সফর করার পরিকল্পনা রয়েছে।

বিদ্রোহী দলের নেতা এ সময় বলেন, ইয়েমেন আগ্রাসনে যোগ দিয়ে সংযুক্ত আরব আমিরাত একটি বড় ভুল করেছে। ফলে এখন তাদের শিক্ষা নেওয়া উচিত এবং যত দ্রুত সম্ভব তাদের সেনা প্রত্যাহার করে নিতে হবে।