আন্তর্জাতিক

শ্রমিক ধর্মঘটে অচল জার্মানি

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩
শ্রমিক ধর্মঘটে অচল জার্মানি
বড় ধরণের শ্রমিক ধর্মঘটের কারণে অচল হয়ে পড়েছে ইউরোপের অন্যতম শক্তিশালী অর্থনীতির দেশ জার্মানি। ভেরদি ট্রেড ইউনিয়ন এবং রেলওয়ে ও পরিবহন ইউনিয়ন যৌথভাবে এই ধর্মঘটের ডাক দেয়। সোমবার থেকে শুরু হওয়া এই ধর্মঘটের জেরে কার্যত অচল হয়ে পড়েছে জার্মানি। 

খাদ্য ও জ্বালানির উচ্চমূল্যের কারণে ইউরোপে জীবনযাত্রার মান ধরে রাখা বেশ কঠিন হয়ে পড়েছে। সেখানকার বিভিন্ন দেশের শিল্পখাতে চলছে ব্যাপক অস্থিরতা। যার সবশেষ উদাহরণ জার্মানির এই বিক্ষোভ। দেশটির শ্রমিক ইউনিয়ন বলছে, জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় মজুরি বৃদ্ধির দাবিতে ধর্মঘট করতে নেমেছেন তারা।

ধর্মঘটের প্রভাবে দেশটির দুটি বৃহত্তম বিমানবন্দর মিউনিখ ও ফ্রাঙ্কফুর্ট ফ্লাইট স্থগিত করেছে। একইসাথে জার্মানির ট্রেন পরিচালনাকারী প্রতিষ্ঠান ডয়েচে বান দূরবর্তী ট্রেন পরিষেবাগুলো বাতিল করার সিদ্ধান্ত নেয়।

উল্লেখ্য, ভেরদি ইউনিয়ন জার্মানির সরকারি খাতের প্রায় ২৫ লাখ কর্মীর পক্ষ হয়ে মজুরি বৃদ্ধির আন্দোলনে মধ্যস্থতা করছে। যার মধ্যে অন্যতম দেশটির সরকারি গণপরিবহন ও বিমানবন্দরগুলো। আর রেলওয়ে ও পরিবহন ইউনিয়ন, বাস কোম্পানির প্রায় ২ লাখ ৩০ হাজার কর্মীর পক্ষ হয়ে মধ্যস্থতা করছে। এই দুই ট্রেড ইউনিয়নের এমন বড় ধরনের যৌথ বিক্ষোভের ঘটনা বিরল।

জার্মানির এয়ারপোর্ট অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, সোমবারের এই ধর্মঘটে ৩ লাখ ৮০ হাজার বিমানযাত্রীর ওপর প্রভাব পড়বে।