অপরাধ

ভিসার নামে প্রতারণা করে DB Tours and Travel নামের এজেন্সি

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪
ভিসার নামে প্রতারণা করে DB Tours and Travel নামের এজেন্সি
বর্তমান সময়ে ভিসা ও ইমিগ্রেশন জটিলতা নিয়ে প্রতারণা নতুন কোনো বিষয় নয়। তবে সম্প্রতি "DB Tours and Travel" নামে একটি ট্রাভেল এজেন্সির বিরুদ্ধে দুবাই ভিসার নামে মানুষের সঙ্গে প্রতারণার অভিযোগ উঠেছে। এজেন্সিটি দুবাইয়ের পাঁচ বছরের মাল্টিপল ট্যুরিস্ট ভিসা এবং এয়ার টিকেটে ছাড়ের প্রলোভন দেখিয়ে প্রতারণা করে আসছে বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা।
DB Tours and Travel নিজেদের প্রচার-প্রচারণায় দাবি করে, তারা খুব সহজে এবং স্বল্প সময়ে দুবাইয়ের পাঁচ বছরের মাল্টিপল ট্যুরিস্ট ভিসা প্রদান করে থাকে। তারা প্রচার করে, তিনবার সিঙ্গেল এন্ট্রি ভিসার খরচেই পাঁচ বছরের মাল্টিপল ট্যুরিস্ট ভিসা পাওয়ার সুযোগ রয়েছে। সেইসঙ্গে তারা এয়ার টিকেটে ১০,০০০ থেকে ২০,০০০ টাকা পর্যন্ত ছাড় দেওয়ার ঘোষণা দেয়।
অনলাইনে এবং সরাসরি প্রচারণার মাধ্যমে এজেন্সিটি অনেক গ্রাহককে আকর্ষণ করছে। তবে বেশ কয়েকজন ভুক্তভোগীর অভিযোগ, তারা DB Tours and Travel-এর সঙ্গে চুক্তি করার পর নির্ধারিত সময়ের মধ্যে ভিসা না পেয়ে অর্থ হারিয়েছেন। ভিসা বা টিকিট সংক্রান্ত কোনো সেবা প্রদান না করেই এজেন্সি তাদের কাছ থেকে টাকা হাতিয়ে নিয়েছে।
অনেক গ্রাহক অভিযোগ করেছেন যে, তারা এজেন্সির প্রলোভনে পড়ে ভিসা আবেদন করেন এবং টাকা প্রদান করেন। তবে দীর্ঘ সময় অপেক্ষা করার পরও ভিসা না পেয়ে এজেন্সির সঙ্গে যোগাযোগ করলে তারা সঠিক কোনো তথ্য দেন না। এমনকি কিছু গ্রাহক অভিযোগ করেছেন, টাকা ফেরতের প্রতিশ্রুতি দিলেও তা পরবর্তীতে আর বাস্তবায়িত হয়নি।
এই ট্রাভেল এজেন্সীর মালিকের নাম রাকিব হক। যিনি দুবাইয়ে একটি ডেলিভারী প্রতিষ্ঠানও চালান এবং সাথে হুন্ডি ব্যবসা করেন। তার ডেলিভারী প্রতিষ্ঠানে লোক পাঠানোর নামেও অনেকের কাছে অর্থ গ্রহন করে প্রতারনা করেছেন বলে অভিযোগ তোলেন তার কাছে সেবা নেয়া এক ভুক্তোভোগী।
নামে প্রকাশে অনিচ্ছুক এ ভুক্তোভোগি জানিয়েছেন তার কাছে দুবাইয়ে ব্যবসায়ীক ভিসা করে দেয়ার নামে প্রায় ৯ থেকে ১০ লাখ টাকা হাতিয়ে নেয় রাকিব।এরপর তার ভিসা করতে পারেননি তিনি। এরপর ভুক্তোভোগি সেই টাকা ফেরত চাইলে তিনি নানা ভাবে তালবাহানা করতে থাকে তাই উপান্তর না দেখে ভুক্তোভগি একটি মামলা দায়ের করেন।
অভিযোগের বিষয়ে কথা বলতে রাকিব হকের সাথে যোগাযোগ করলে তিনি টাকা নেয়ার বিষয় স্বিকার করলেও অস্বিকার করেন টাকা আত্মসাতের বিষয়। তিনি দাবী এ টাকা খরচ হয়েছে কিন্তু ভিসা হয়নি,এর দায় তার নয়। তিনি ভিসা করতে দুবাইয়ে বিভিন্ন দালাল কে ঘুষ দিয়েছেন কিন্তু পরে আর ভিসা হয়নি। 
DB Tours and Travel-এর মতো প্রতারক এজেন্সির প্রলোভনে পড়ে আর্থিক ক্ষতির শিকার হওয়া এখন আর নতুন কিছু নয়। তাই গ্রাহকদের উচিত এ ধরনের প্রতারণা থেকে দূরে থাকা এবং ভিসা সংক্রান্ত কোনো কাজ করার আগে বিশ্বস্ত উৎস থেকে সেবা নেওয়া।