সারাদেশ

খাগড়াছড়িতে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালন

স্টাফ রিপোর্টারঃ

স্টাফ রিপোর্টারঃ

শুক্রবার, ১৫ মার্চ, ২০২৪
খাগড়াছড়িতে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালন
ছোটন বিশ্বাস, খাগড়াছড়ি প্রতিনিধি 'স্মার্ট বাংলাদেশ গড়ি, ভোক্তার স্বার্থে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করি' এই প্রতিপাদ্যে অংশীজনদের নিয়ে খাগড়াছড়িতে পালিত হয়ে বিশ্ব ভোক্তা অধিকার দিবস। শুক্রবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসক মো. সহিদুজ্জামানে সভাপতিত্বে এ উপলক্ষে একটি শোভাযাত্রা এবং পরে জেলাপ্রশাসকের সম্মেলন কক্ষে দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মেয়াদ উত্তির্ন ঔষধ ও খাদ্যদ্রব্য বিক্রিয়, খাবারে শিল্পকারখানার রঙ ব্যবহার ও অস্বাস্থ্যকর অবস্থায় খাদ্য তৈরী এবং সংরক্ষণের মতো ঘটনা তুলে ধরে সভায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পক্ষ থেকে একটি তথ্যচিত্র উপস্থাপন করা হয়। 

সভায় বক্তারা বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণের জন্য ব্যবসায়ীদের যেমন আইনের আওয়তায় আনতে হবে, তেমনি ভোক্তাদেরও তাদের অধিকার সম্পর্কে সচেতন হতে হবে। ভোক্তা অধিকার আইন অনুযায়ী কোনো ভোক্তা প্রতারিত হলে, প্রমাণ সহ অভিযোগ করলে ভুক্তভোগী জরিমানার কিছু অংশ পাবেন।  পৃথিবীর সকল মানুষই  ভোক্তা। জরুরি ঔষধ এবং খাদ্যের মতো পণ্যে ব্যবসায়ীদের মেয়াদ উত্তির্ন, খাদ্যে ভেজাল ও অতিরিক্ত দাম না নেওয়ার আহবান জানানো হয়।
 
সভায় জেলা প্রশাসক মো. সহিদুজ্জাম বলেন, মানুষের গুরুত্বপূর্ণ চাহিদার মধ্যে খাদ্য এবং ঔষধ অন্যতম। তাই কেউ যদি মেয়াদ উত্তির্ন পণ্য বিক্রি, খাদ্যে ভেজাল, অতিরিক্ত মূল্যে বিক্রি, অস্বাস্থ্যকর পরিবেশ খাবার তৈরি ও বিক্রি অথবা এ সংশ্লিষ্ট কোনো অপরাধ করে। তাহলে জেলা প্রশাসন থেকে কঠোর ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি দেন। এবং ভোক্তা হয়রানির  মতো সকল সমস্যা সমাধানে সবাইকে এক সাথে এগিয়ে আসার আহবান জানান তিনি।