সারাদেশ

স্টিকার লাগানো থাকলেই গাড়ীতে অভিযান

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

সোমবার, ৬ মে, ২০২৪
স্টিকার লাগানো থাকলেই গাড়ীতে অভিযান
রাজধানী ঢাকা শহরে চলাচলরত গাড়িতে থাকা বিভিন্ন প্রতিষ্ঠান বা ব্যক্তির স্টিকার যাচাই করছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। স্টিকার লাগানো গাড়ি সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া অন্য কেউ ব্যবহার করতে পারবেন না। আর গাড়িতে সেই সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের কেউ যদি না থাকে, তাহলেই দেয়া হচ্ছে মামলা।
স্টিকার লাগানো থাকলেই গাড়ীতে অভিযান

মূলত অননুমোদিত বা ভুয়া স্টিকার লাগিয়ে কেউ যেন রাস্তায় অতিরিক্ত সুবিধা নিতে না পারেন এবং অপরাধীরা যেন ছদ্মবেশ নিতে না পারে কিংবা অপকর্ম করতে না পারে- এ কারণে স্টিকার লাগানো গাড়ির ক্ষেত্রে এমন কঠিন ব্যবস্থা নিচ্ছে ডিএমপির ট্রাফিক বিভাগ বলে জানিয়েছেন পুলিশ ।
ডিএমপির ট্রাফিক বিভাগ সূত্রে জানা গেছে, সম্প্রতি রাজধানীতে ব্যক্তিগত গাড়িতে স্টিকার লাগানোর প্রবণতা ক্রমশ বেড়েছে। এমনকি ভুয়া স্টিকার লাগানোর প্রবণতাও রয়েছে। কেউ কেউ নিজ প্রতিষ্ঠানের বাদ দিয়ে অন্য প্রতিষ্ঠানের স্টিকার লাগিয়ে অতিরিক্ত সুবিধা নেয়ার চেষ্টা করছেন। এসবের আড়ালে অপরাধও সংঘটিত হচ্ছে।
অপরাধ দূর করার জন্য সম্প্রতি ট্রাফিক বিভাগকে নির্দেশ দিয়েছেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান। আর নির্দেশনার পরই ডিএমপির সব ট্রাফিক বিভাগ একযোগে গাড়ির স্টিকার যাচাইয়ের ব্যাপারে অভিযানে নেমেছে বলে জানা  গেছে ।
এদিকে, রোববার (৫ মে) ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে ডিএমপির দক্ষিণ ট্রাফিক বিভাগের যুগ্ম পুলিশ কমিশনার এস এম মেহেদী হাসান জানান, স্টিকার ব্যবহারের দায়ে ৩৬৩টি, ফিটনেসবিহীন গাড়ি চালানোর দায়ে ৪৬১টি এবং অবৈধ যানবাহন ডাম্পিংয়ের দায়ে ২ হাজার ৩৫০টিসহ মোট ৩ হাজার ১৭৪টি যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে ট্রাফিক বিভাগ।
স্টিকার লাগানো থাকলেই গাড়ীতে অভিযান



তিনি বলেন, মামলা করার পাশাপাশি অননুমোদিত যানবাহনকে জরিমানাও করা হচ্ছে। এ ছাড়া গাড়ির চালক বা স্বজনদের গাড়িতে স্টিকার ব্যবহার করতে দেখা গেলে আমরা সংশ্লিষ্ট কর্মকর্তা ও প্রতিষ্ঠানকে জানাচ্ছি।
স্টিকার লাগানো থাকলেই গাড়ীতে অভিযান

পুলিশের এই কর্মকর্তা বলেন, রাজধানীর নিরাপত্তা ও যানজট নিরসনে জনসাধারণের মধ্যে ট্রাফিক সংক্রান্ত সচেতনতা বৃদ্ধি, ট্রাফিক প্রসিকিউশন ব্যবস্থাপনা, সময়োপযোগী ট্রাফিক আইন বাস্তবায়ন, ট্রাফিক ব্যবস্থাপনায় শৃঙ্খলা আনয়ন এবং ট্রাফিক আইনের সুষ্ঠু প্রয়োগকল্পে এ ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
স্টিকার লাগানো থাকলেই গাড়ীতে অভিযান



এ সময় নগরবাসীকে জনসচেতনতা তৈরির পাশাপাশি অননুমোদিত স্টিকার ব্যবহার থেকে বিরত থাকার জন্যও অনুরোধ করেন তিনি।